Monday, October 28, 2013

এখন থেকে আপনি নিজেই করুন মোবাইল সার্ভিসিং

মোবাইল সার্ভিসিং শিখতে চান তাহলে এই লেখাটি ভালো পড়ে নিন হয়ে যান নিজেই মোবাইল ইঞ্জিনিয়ার
প্রথমেই পরিচিত হয়ে নিই মোবাইল সার্ভিসিং এর জন্য যে সব টুলসগুলো প্রয়োজন সেগুলোর
সাথে।
T5 screwdriver all mobile phone repair tools mobile phone repairing tool cell phone repair tools শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
১, screwdriver বিভিন্ন সেটের জন্য বিভিন্ন
 স্ক্রু ড্রাইভার থাকে। আপনারটি দেখে কিনুন।
২। wwwgsmgzcom MOBILE PHONE Repair Tools Screwdriv 3 শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
চিমটা । এটা মোবাইল সার্ভিসিং এর জন্য অবশ্যই প্রয়োজন।
2 1 1b শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
৩। Work Station আমরা বলি হটগান বা তাতাল এবং পেষ্ট।
৪।  রাং এবং রজন। সোল্ডারিং এর জন্য প্রয়োজন।
৫। টুথব্রাশ এবং ক্লিনার বা থিনার।
৬। সফটওয়ার দেয়ার জন্য HWK/JAF Box
প্রথম দুটি আইটেমের জন্য সবচেয়ে ভালো হয় এখন বক্স আকারে এগুলো পাওয়া যাচ্ছে। আপনি ৩০০/৪০০ টাকা দিয়ে একটি বক্স কিনে নিলে প্রায় সব মোবাইল খুলতে পারবেন। আর হটগান কিনবেন? এটার কাজ খুব সিরিয়াসভাবে করতে হয়। দাম নিবে ২৩০০-২৫০০টাকা। পেষ্ট, রাং এগুলো ৮০-১০০ টাকার মধ্যে হবে এবং টুথব্রাশ বাড়ির পুরনোগুলো দিয়ে কাজ চালিয়ে নিন। থিনারের বোতল একটি ১০০এর আশেপাশে। আর মোবাইলে ফ্লাশ দিতে চাইলে JAF বক্স কিনতে পারেন। দাম ২০০০এর আশেপাশে। এরসাথে আপনার যে সেটের কেবল এর দাম ১৫০টাকা যোগ হবে।
ব্যস! এখন জিনিস কেনা শেষ। আসুন ট্রাই করে দেখি।
ধরে নিলাম আপনার মোবাইলটি হচ্ছে নোকিয়া ১৬০০। মনে করুন আপনার সেটটি পানিতে পড়ে গেছে। এখন আমরা আপনার সেটের বিভিন্ন সমস্যা কল্পনা করবো এবং সেগুলো সারানোর চেষ্টা করবো।
আপনার মোবাইলটি পানি থেকে উঠানোর পর প্রথম কাজ হচ্ছে ব্যাটারি খুলে ফেলা।
এরপর প্রথমে সেটের কেসিং আলাদা করুন।untitled শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এবার স্ক্রুগুলো যত্নসহকারে খুলে ফেলুন।
U1KFBSCAOVRQ5BCAKJA4ICCAE0J1VICASJX88KCA9TTCO9CACNM3SYCA1X68C3CASLIHR2CA51XPIXCA0RT723CAAZMUOGCAVL4YOBCAD31X9JCAE7U52ECAKMTQR8CA53C8S8CAPGICE1CARRKBX7CANNJAQX শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এবার মাদারবোর্ডের অপরে যা যা আছে হালকাভাবে ধরে আলাদা করুন।
ডিসপ্লে খোলার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। imagesf শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunesএখানে কোন শক্তি খাটাবেন না। কারন কোন কারনে রিবন ছিড়ে গেলে ডিসপ্লে কিনতে হবে এবং কানেক্টর উপড়ে গেলে সেট আবার পানিতে ফেলে দিতে হবে ।
সেটের বডি বা চেসিস থেকে মাদারবোর্ডটি তুলে নিন।
এবার টুথব্রাশ হালকাভাবে থিনারে ডুবিয়ে সেটটি ভালোভাবে পরিস্কার করুন। এখন আপনার যদি হটগান থাকে তবে Heater টা চার ভাগের একভাগ ঘুরান বা ৩ এর কাছে রাখুন এবং Air টা পুরোপুরি করে দিন।
তারপর বোর্ডটি ভালোভাবে শুকিয়ে নিন। আর আপনার যদি হটগান না থাকে তবে একটি ২৫ওয়াটের বাল্ব জালিয়ে তার ৩/৪ ইঞ্চি নিচে আধঘন্টা মাদারবোর্ডটি রেখে দিন। আপনার মোবাইল এর শতকরা ৬০% সমস্যা এতেই ঠিক হয়ে যাবার কথা।
সতর্কতা-        ১। মোবাইল খোলার ক্ষেত্রে যথেষ্ট সতর্কতা অবলম্বন করুন। প্রয়োজনে অভিজ্ঞ কারো সহায়তা নিন।
২। ওয়াশ করার সময় খুব জোরে ব্রাশ দাবাবেন না। এতে কোন পার্টস উপড়ে যেতে পারে।
৩। কোনভাবেই হটগান এর HEAT এর মাত্রা বাড়াবেন না। এতে হিতে বিপরীত হবে।
৪। আবার বলছি ডিসপ্লে আপনার সেটের একটি মুল্যবান অংশ। এটা দেখেশুনে খুলুন।
     মোবাইল যেহেতু একটি ইলেকট্রিক ডিভাইস এবং এটি ব্যাবহার হয় অত্যন্ত বেশি তাই এটির সমস্যাও বেশি। আবার সমস্যা বেশি বলে সমাধানও সহজ। আগে আপনাদেরকে সেটের মাদারবোর্ড পরিস্কার করা শিখিয়েছিলাম। আসলে এটা করলেই মোবাইলের অধিকাংশ সমস্যা ঠিক হয়ে যায়। আমি ব্যাক্তিগত ভাবে অনেকজনকে চিনি এবং জানি যারা এই একটাই কাজ সেট ওয়াশ করা জেনেই একটি দোকান নিয়ে বসে আছে। যখন দেখা যায় ওয়াশ করে সেটটি ঠিক হলনা তখন তারা আমার কাছে বা অভিজ্ঞ অন্য কারো কাছ থেকে মেরামত করে কাষ্টমারকে দেয়। এতে কাষ্টমারের বিপুল পরিমান টাকা গচ্চা যায় কারন একটি সেটে আমাদেরকে সাধারনত কমপক্ষে ৫০টাকা লাভ করতেই হয়। সুতরাং যদি সেটটি দুইজনের হাত ঘুরে তবে স্বাভাবিকভাবেই ৫০+৫০=১০০ টাকা গায়েব। আমি আমার টিউনে কোন জটিল এবং কঠিন সমস্যা নিয়ে আলোচনা করবোনা । শুধুমাত্র কমন সমস্যাগুলোই আমার টার্গেট এবং যথাসম্ভব সহজভাবে আপনাদেরকে বুঝাতে চেষ্টা করব। আমার টিউনগুলো থেকে যদি আপনারা এইসব হাতুড়ে ইঞ্জিনিয়ারদের সমান কাজও করতে পারেন তবে আমি স্বার্থক।
প্রায় সবাই একটি সমস্যা নিয়ে ভুগেছি যেটা হলো আপনি কাউকে ফোন করেছেন, হঠাত করে দেখা গেল অপর প্রান্তথেকে শুধু হ্যালো হ্যালো করছে। আপনি যাই বলেন সে শুনতে পাচ্ছেনা। এখন চোখ বুজেঁ বলে দেয়া যায় আপনার সেটের মাইক্রোফোনের কোন সমস্যা হয়েছে। এখন সেটটি খুলে ছোট্ট এই পার্টসটি চেন্জ করে দিলেই আপনার সমস্যা আর থাকবেনা।
Mobile microphone মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
মাইক্রোফোন নষ্ট হলে আর যে লক্ষন গুলো দেখবেন-
১। আপনার কথা অপর প্রান্ত শুনতে পাচ্ছেনা। (হেডফোন ব্যবহার করলে ঠিকই কাজ হয়)
২। অপর প্রান্ত শুনতে পাচ্ছে কিন্তু আপনাকে এত জোরে বলতে হচ্ছে যে আপনার আওয়াজ সরাসরি পৌছেঁ যাবার কথা।
৩। নোকিয়া সেটগুলোতে হেলিকপ্টারের মতো আওয়াজ হতে পারে। (উভয় প্রান্তে)
৪। রেকর্ডিং সিষ্টেম থাকলে সেটা কাজ করবেনা।
সমাধান-
সবচেয়ে আদি ও অকৃত্তিম আসল সমাধান হচ্ছে নিকটস্থ কোন ভালো দোকানে গিয়ে এটি ঠিক করে নিন। ৫০-১০০টাকা নিবে। কারো কাছে আবার একনম্বর, দুইনম্বর, তিননম্বর, অরিজিনাল ইত্যাদি নানান প্রকারভেদের জিনিস থাকতে পারে। এরা ভালো জিনিস দিবে বলে দেড়শো টাকাও নিতে পারে। আসলে এই মাইক্রোফোন নামক ক্ষুদ্র জিনিসটি আমরা কিনি ৫-১০ টাকায়। আকাশ থেকে পড়বেন না আমাদের লাভ দেখে। এটা যেহেতু ব্যাবসা সুতরাং লাভ করতেই হবে। তো আপনি কিনতে গেলে হয়তো আমাদের রেটে পাবেন না। আপনাকে ১৫-২০টাকায় এটি কিনতে হতে পারে।
বিভিন্ন ধরনের মাইক্রোফোন-
 মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এটি নোকিয়া ১১১০/১২০০/২৬০০ইত্যাদি সেটের মাইক্রোফোন।
 মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এটি নোকিয়া ৫৩০০/৩১১০/৬৩০০ ইত্যাদি সেটের মাইক্রোফোন।
আমি যতটুকু জানি আমার অভিজ্ঞতায় এগুলো সাধারনত নষ্ট হয়না। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় এটাকে খুলে পরিষ্কার করে আবার লাগালে কাজ করে। কিন্তু একান্তই যদি নষ্ট হয় তবে আরেকটি কিনে এনে লাগান। এটার জন্য শুধুমাত্র চিমটাই যথেষ্ট। একটু খেয়াল করে সোজাউল্টা দেখে খুলুন এবং লাগানোর সময় যেভাবে খুলেছেন সেভাবেই লাগান।
49311d18bc8f372812e5f90 মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এটি ইদানিং বহুল ব্যাবহৃত চায়না মোবাইলের মাইক্রোফোন। এটার জন্য আয়রন বা তাতাল এর প্রয়োজন হবে। এটা খুলে লাগানোর কোন মানে নাই। কাজ না করলে ফেলে দিয়ে সরাসরি আরেকটা লাগান। খোলার এবং লাগানোর সময় লাল-কালো তার মনে রাখুন। আমি দেখেছি এই মাইক্রোফোনটি নোকিয়া সহ সব সেটেই চমৎকার কাজ করে। সুতরাং নোকিয়া সেটে যদি মাইক্রোফোন ভালো কাজ না করে তবে তাতাল দিয়ে এইগুলো লাগিয়ে দেখেন। ভালো রেজাল্ট পাবেন।
 মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
এটি নোকিয়ার ইদানিং যে সেটগুলো আসছে সেগুলোতে ব্যবহৃত হচ্ছে। আমি বলি এটি যদি নষ্ট হয় তবে হাত দিতে না যাওয়াই ভালো। কারন এটা চেঞ্জ করা অত্যন্ত জটিল এবং কষ্টসাধ্য। হটগান ছাড়া এটা উঠানো বা বসানো যায়না। কাঁচা হাতে এটা নাড়াচাড়া করা মানে সেটের বারোটা বাজানো।
আশা করি মাইক্রোফোন নামক এই জিনিসটি নষ্ট হয়ে গেলে আপনাদের আর কারো স্মরনাপন্ন হতে হবেনা। নিজের জিনিস নিজে ঠিক করার মধ্যে বিরাট আনন্দ আছে। ট্রাই করেই দেখুননা!!!!!!
সতর্কতা-
১। কেসিং খোলান সময় চতুর্দিক ব্যালান্স করে শক্তি প্রয়োগ করুন। কারন একটু চাপেই এটি ভেঙ্গে যেতে পারে। আর একবার ভাঙ্গলে অরিজিনাল কোয়ালিটি সম্পন্ন কেসিং আর কোথাও পাবেন না।
২। মাথা সবসময় ঠান্ডা রাখুন। মোটেও বিরক্ত হবেন না। প্রতিটি জিনিস যত্ন সহকারে আলাদা ও একত্র করুন। স্ক্রুগুলো একত্রে রাখতে চুম্বক ব্যাবহার করুন।
৩। সোল্ডারিং করার সময় খেয়াল করুন নিদিষ্ট জায়গার একচুল পরিমানও যেন এদিকওদিক না হয়।
আরেকটি কথা : যারা একবারে নতুন তাদের জন্য বলছি সেটের ভিতরে মাইক্রোফোন থাকে সব নিচের দিকে। যে কোন একটি ,মোবাইল হাতে নিলে দেখবেন নিচের দিকে একটি সুচেঁর সমান ছিদ্র আছে। এই ছিদ্র দিয়েই মাইক্রোফোন আপনার কথা ক্যাচ করে। সুতরাং সেট খুললে এই ছিদ্র বরাবর এই ডিভাইসটি খুজেঁ বের করুন।
 মোবাইলের মাইক্রোফোন : শিখতে চান নাকি মোবাইল সার্ভিসিং? হাতেখড়ি নিন। | Techtunes
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment